,
সংবাদ শিরোনাম :
» « প্রশ্নপত্র ফাঁস নিয়ে সংসদে শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি» « শৈলকুপায় আবারো এক রাতে চার হিন্দু বাড়িতে দূর্ধর্ষ গণ ডাকাতি» « আসফি এ চৌধুরীকে গুসি শান্তি পুরস্কার প্রদান» « আমি বিয়ে করতে চাই না, লেখাপড়া করে শিক্ষিত হতে চাই» « কালীগঞ্জে গ্রাম আদালত বিষয়ক আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত» « সাতক্ষীরায় তারেক রহমানের জন্মবার্ষিকীতে জেলা বিএনপির র‌্যালি ও আলোচনা সভা» « প্রেসক্লাব অব মালয়েশিয়ার “তথ্য ও গবেষণা সম্পাদক” নির্বাচিত হলেন সাতক্ষীরার আরিফুল» « বিশ্ব বিবেক» « দাকোপের বাজুয়ায় দলিতের উদ্যোগে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত।» « সাতক্ষীরায় শিশু ক্লাব সদস্যদের টিএফডি বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

কুমিল্লা নগরে আর্য়ুবেদিক শ্রাস্ত্রের পুরোধা হাকিম মিরাজ চৌধুরী

এম এ কাউসার তুষারঃপ্রাচীন শহর কুমিল্লা, যা বর্তমানে নগরে পরিণত হয়েছে, বেড়েছে অন্য জেলা হতে আসা মানুষের চাপ, কিন্তু বরাবরের মতই শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে অর্থনৈতিক ব্যয় বৃদ্ধি পাচ্ছে এই শহরে। এতে নিু ও মধ্যবিত্ত মানুষরা বঞ্চিত হচ্ছে চিকিৎসা সেবা হতে, এদের অনেকেই জটিল ও কঠিন রোগের ভাইরাস বহন করে বেড়াচ্ছে, এত সব প্রতিবন্ধকতা লোকমুখে শুনে এ অঞ্চলের রোগীদের ইউনানি সেবা দিতে দীর্ঘ একযুগ পূর্বে পদ্মার পাড়ের সুদূর রাজশাহী হতে এ অঞ্চলে ছুটে এসে, আজও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে হাকিম মিরাজ চৌধুরী, প্রতিবেদকের সাথে সাক্ষাতের চুম্বক অংশটুকু তুলে ধরা হলো- সংবাদ পাঠকের সুবিধার্থে।
প্রতিবেদক – আপনার আর্য়ুবেদ শ্রাস্ত্রে অভিজ্ঞতা কত দিন? আনুমানিক রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেছেন?
হাকিম মিরাজ চৌধুরী- ধন্যবাদ, এ শ্রাস্ত্রে নিজেকে নিয়োজিত করে রেখেছি প্রায় এক যুগ হতে গেল, প্রথমেই এই সেবা প্রদানে আমার খুব বেগ পেতে হয়, রোগীগণ এই শ্রাস্ত্র সমন্ধে অজ্ঞ থাকার কারণে আর দীর্ঘ এক যুগেরও বেশী সময়ে কতজন রোগী দেখেছি তার সঠিক তালিকা বর্তমানে নেই আমার কাছে, আনুমানিক এক হাজার এর বেশী রোগীকে আমি এই সেবা প্রদান করেছি।
প্রতিবেদক – কী কী সমস্যাজনিত রোগী বেশী পেয়েছেন?
হাকিম মিরাজ চৌধুরী- প্রায় সব ধরণের রোগীই আমার কাছে আসে, তবে চর্ম, হাঁপানী বা শ্বাসকষ্ট, পাইলস, অর্শ্বগেজ, পিষ্টুলা, বাতজ্বর, আমাশয়, জন্ডিস ও যৌন রোগীর সংখ্যা বেশী পরিলক্ষিত হয়।
প্রতিবেদক- পূর্বে রোগীদের কী করে পরামর্শ প্রদান করে থাকেন?
হাকিম মিরাজ চৌধুরী- বেশির ভাগ ক্ষেত্রে রোগী পুনরায় কল দিয়ে পরামর্শ নিয়ে থাকেন, না হয় আমি নিজ উদ্যোগে মাসে একবার কল করার চেষ্টা করে থাকি, অনেক রোগীই সংস্পর্শে থাকার চেষ্টা করেন।
প্রতিবেদক- এই শ্রাস্ত্রের সেবা না পাওয়া রোগীদের উদ্দেশ্যে কিছু বলুন-
হাকিম মিরাজ চৌধুরী- বর্তমান সময়ে ইউনানী ও আর্য়ুবেদিক শ্রাস্ত্রে বেশী রোগীর সেবা প্রদান করে আসছে জরিপ মতে জানা যায়। আশা রাখছি ভবিষ্যতে এই শ্রাস্ত্রে শুভ কামনা বয়ে আনবে। মুষ্টিমেয় রোগীদের ক্ষেত্রে ইউনানী বা আর্য়ুবেদিক ঔষধ হারবাল নামে বেশী পরিচিত, কিছু মানুষের ভ্রান্ত ধারণা থাকে হারবাল ঔষধের কারণে তাদের হয়ত কোন সমস্যা হতে পারে, এসন্দেহের কারণে উক্ত শ্রাস্ত্রে রোগীগণ এর উপস্থিতি কম পরিলক্ষিত হয়, রোগীগণের উক্ত সন্দেহ দূর করে আর্য়ুবেদিক বা ইউনানী সেবায় আমন্ত্রণ জানানো হচ্ছে।
সৌজন্যে হাকিম মোঃ মিরাজ চৌধুরী
ডি.ইউ.এস.এস,ঢাকা।
সদস্য ইউনানী আয়ুর্বেদ বোর্ড, ঢাকা।
চেম্বার মডার্ন হারবাল সেন্টার
ইসলামিয়া হোটেলের পার্শ্বে, পদুয়ার বাজার, বিশ্বরোড, কুমিল্লা।
মোবাইল- ০১৭১২৭৫৬৮৯২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post

সর্বশেষ আপডেট

বার্তা ও বাণিজ্যিক বিভাগ :২৬২/ক ফকিরের পুল
বাগেচা বাড়ি(৩য়তলা),মতিঝিল,ঢাকা।১০০০|
ফোনঃ৮৮০১৯১২৩৩৮৮৩৪.ইমেল:
Bhorerdhani@gmail.cm

সম্পাদক ও প্রকাশক : মো: বোরহান হাওলাদার(জসিম)
নির্বাহী-সম্পাদক:সাথী আক্তার
বার্তা ও সম্পাদক: এম কে সুমন
সহ সম্পাদক:বোছির উল্লা